জাতীয় বিশ্ববিদ্যালয়ে টিসি (TC) সংক্রান্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ে টিসি (TC) সংক্রান্ত
টিসি নিয়ে ডক ফাইল আছে গ্রুপে । এ্যানাউন্সমেন্টে গেলেই দেখতে পাবেন। লিংক দেয়ার পরো অনেকে অনেক কিছু জিজ্ঞেস করেন।সব মিলে নিজের মত করে সহজ ভাবে লেখার চেষ্টা করলাম। ভালো করে পোষ্ট পড়ে কমেন্ট করিবেন।

টিসির জন্য আবেদন ১ম বর্ষের ফাইনাল পরিক্ষার ফলাফল প্রকাশের পর থেকে ৪৫ দিন পর্যন্ত করা যায়। বিশেষ করনে ২য় বর্ষে ফাইনাল পরিক্ষার ফলাফল প্রকাশের ৪৫ দিন পর্যন্ত।

আবেদন করতে পাবেন সরকারি থেকে সরকারি এবং বেসরকারি ও বেসরকারি থেকে শুধু বেসরকারিতে টিসি নেয়ার জন্য শর্তসমূহঃ

১) চাকুরীরত অভিভাবক অন্য জেলাই বদলি হলে, চাকুরীরত অভিভাবকের বদলীর আদেশ, যোগদানপত্র, চাকুরীর আইডি কার্ড, অভিভাকের সম্মতিপত্র আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হইবে।

বিঃদ্রঃ শুধুমাত্র “সরকারি-স্বায়ত্তশাসিত- আধা সরকারি প্রতিষ্ঠানে কর্মরত অভিভাকের জন্য প্রযোজ্য এট প্রযোজ্য

২) পিতা/মাতা জীবিত না থাকলে/ অসমর্থ হইলে আইনানুগ অভিভাকের প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হইবে।

৩) অভিভাকের মৃত্যুজনিত কারনে স্থানীয় চেয়ারম্যানের প্রত্যায়ণ পত্র, ডেথ সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করিতে হইবে। অভিভাকের মৃত্যুজনিত কারনে অভিভাবকত্ব যার উপর অর্পিত হয়েছে তার সম্মতিপত্র, তার কর্মস্থল- বসবাসের প্রামান্য কাগজ ও জাতীয় পরিচয়পত্রের কপি জমা দিতে হবে।

৪ ) অনার্সে এ ভর্তি হওয়ার পর কোন মেয়ে শিক্ষার্থী বিবাহ বন্ধনে আবদ্ধ হইলে সে ক্ষেত্রে বিবাহের কাবিননামা ও স্বামীর কর্মস্থল / বসবাসের ঠিকানার প্রামান্য কাগজ ও স্বামীর জাতীয় পরিচয়পত্রের কপি জমা দিতে হবে।
তথা হিন্দু,বৌদ্ধ, খ্রীষ্টান ধর্মীয় অনুসারীদের ক্ষেত্রে প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা বা ইউপি চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রত্যায়ণপত্র, স্বামী – স্ত্রীর যৌথ ছবি ও বিয়ের দাওয়াতপত্র, স্বামী যে প্রতিষ্ঠানে কর্মরত তার প্রত্যায়ণ পত্র, বসবাসের প্রামান্য কাগজ ও স্বামীর জাতীয় পরিচয়পত্রের কপি জমা দিতে হবে।

৫) শিক্ষার্থী প্রতিবন্ধী হইলে সমাজকল্যাণ দপ্তরের সনদ জমা দিতে হইবে।

৬) সংশ্লিষ্ট কলেজের বা অধিভুক্ত বিষয়ের পাঠদান স্থগিত হইলে বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন বিভাগ কর্তৃক প্রদত্ত স্থগিতাদেশ পত্র সংযুক্ত করতে হইবে, এবং এ ক্ষেত্রে একই জিলার মধ্যে ট্রান্সফার নেয়া যাইবে।

৭) শিক্ষার্থী তার স্থায়ী ঠিকনার নিকটবর্তী কলেজে যৌক্তিক কারনে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে কলেজের প্রত্যায়নপত্র দেখানো যেতে পারে।

উপরে উল্লেখিত কারন ও তার প্রমাণ পত্রপ্রদান করলে আপনি টিসি পেয়ে যাবেন।অন্যথায় টিসি হবে না না এবং না।
আপনি যে কারন দিবেন তার ডকুমেন্টস অবশ্যই লাগবে । আপনি বিয়ে করেছেন ? তাহলে কবিন স্ক্যান করে আপলোড করেন।যদি জন্মসনদ আপলোড করেন তাইলেতো ভাই হবে না।
টিসি নিতে খরচঃ

আবেদন করার সাথে ১৪৮টাকার পে স্লিপ আসবে তা সোনলী ব্যাংকে দিতে হবে। আপনার তথ্য ঠিক থাকলে আপনার আবেদন এপ্রুভ করে ১টা চিঠি দিবে যা কলেজে দেখাতে হবে এবং কলেজ এপ্রুভ করবে।
কলেজ এপ্রুভ করলে আপনার স্টুডেন্ট এ্যাকাউন্টে আবার ১০৪৮ টাকার পেস্লিপ আসবে যা সোনালী ব্যাংকে দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় বাবদ ১৪৮ +১০৪৮ টাকা কলেজে এপ্রুভাল নিতে গেলে বকেয়া অগ্রীম যা থাকে তা পরিশোধ বাবদ কলেজ যা চাইবে তা আপনার আর কলেজের ব্যক্তিগত বিষয়।
নিয়মের বাহিরে কিছু জিজ্ঞাসা ও জবাব ১ম বা ২য় বর্ষে ফেইল আছে টিসি পাওয়া যাবে ?

➡ আগে ৩/২ সাবজেক্টে ফেল থাকলেও টিসি পাওয়া যেত তবে ২০২০ সাল থেকে ৩ সাবজেক্ট বা ২ সাবজেক্টে ফেল থাকলে টিসি পাওয়া যায়না। ১ সাবজেক্ট ফেল বা কন্ডিশনাল প্রমোটে আগে টিসি পাওয়া যেত তবে এখন যাবে কি না জানা নাই টিসি হওয়ার পর ইমপ্রুভ কোথায় দিবো ?
➡যে কলেজে টিসি নিয়ে আসছে সেই কলেজের অধীনে।
⭕উপজেলে পর্যায় থেকে কি জেলা বা বিভাগীয় পর্যায়ে টিসি নেয়া যায় ?
➡হ্যা যায়।
⭕একই জেলার ভিতরে টিসি নেয়া যায় ?
➡না ।
⭕টিসি নিতে হলে কি কলেজের প্রিন্সিপালের কোন সম্মতিপত্র লাগে ?
➡না লাগে না ।
⭕আমার কছে একজন টাকা চাইসে বলসে টিসি করাই দিবে ।কি করতাম সিফাত ভাই !
➡তাকে বলে দিও. . . .
অংক বলেছে আগে ১৪৮ টাকা ও ১০৪৮টাকার পে-স্লিপ যেখানে যে ব্যক্তি টিসি নিবে তার নাম লেখা থাকবে, ২টা টিসির লেটার এনে হাতে জমা দিতে ।
যদি দিতে পারে তাহলে আপনি কথা বলতে পারেন। তবে আগে কাজ , তারপর টাকা।তা নাহলে কচুগাছে ফাঁসি দিতে বলে দিও। ⭕আমার কাছে কোন কারন নাই টিসি নেয়ার কি করতাম ভাই ?
➡কিচ্ছু করার নাই।
⭕আবেদন কোথায় করবো ?
➡ অনলাইনের সংক্রান্ত কাজ যে দোকানে হয় সেখানে গেলে করে দিবে।

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

nu

অনার্স প্রফেশনাল ভর্তি ২০২২

Apply Online Here জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের অনার্স প্রফেশনাল কোর্সসমূহে ভর্তি কার্যক্রমের অনলাইনে প্রাথমিক আবেদনের …

Leave a Reply

Your email address will not be published.