অনার্স এবং ডিগ্রীর মধ্যে পার্থক্য – জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্স এবং ডিগ্রীর মধ্যে পার্থক্য – জাতীয় বিশ্ববিদ্যালয়।  অনার্স হচ্ছে স্নাতক সম্মান আর ডিগ্রি হচ্ছে শুধু স্নাতক। অনার্স ৪ বছর মেয়াদি কোর্স এবং ডিগ্রি ৩ বছর মেয়াদি কোর্স। অনার্সে মূলত যেকোন এক বিষয়ের উপর খুঁটিনাটি পড়ানো হয় থাকে..তাই তারা ওই বিষয়ের উপর দক্ষ হয়ে গড়ে উঠে।

 

কিন্তু, ডিগ্রিতে আলাদাভাবে কয়েকটি বিষয়ের কিছু কিছু অংশ পড়ানো হয়..তাই ডিগ্রীর ছাত্রছাত্রীরা পঠিত কয়েকটি বিষয় সম্পর্কে কিছু কিছু জ্ঞান লাভ করতে পারে সার্টিফিকেটের মান ডিগ্রীর চাইতে অনার্সের একটু বেশি। মাস্টার্স হচ্ছে ডিগ্রি করার পর ২ বছর মেয়াদি একটা কোর্স এবং অনার্স করার পর ১ বছর মেয়াদি একটা কোর্স যাকে স্নাতকোত্তর বলা হয়।

চাকরির ক্ষেত্রে অনার্স সম্পূর্ণ কারীদের সরাসরি অনেক ব্যাংক বা কোম্পানিতে চাকরিতে নিয়োগ দিয়ে থাকে। কিন্তু, ডিগ্রি সম্পূর্ণ কারীদের মাস্টার্স সম্পন্ন না করলে নিয়োগ দেয়া হয় না। অনার্স শেষ করে সরাসরি বিসিএস দেয়া যায়।কিন্তু, ডিগ্রি করে মাস্টার্স না করলে বিসিএস দেয়া যায়না..তবে ডিগ্রি করে মাস্টার্স করলে উভয়ের মান এবং অগ্রাধিকার সমান হয়ে যায়।

যাদের এসএসসি ও ইন্টারের জিপিএ ২.৫ এর নিচে তারা সাধারণত অনার্সে পড়তে পারে না..তাদের ডিগ্রি অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয়। সর্বোপরি কথা হচ্ছে, আপনি অনার্স করুন বা ডিগ্রি করুন আপনাকে পড়ালেখা করে ভালো স্থান অর্জন করতে হবে। ভালো স্থান অর্জন করতে পারলে কোনোটির মান খারাপ নয়, দৃঢ় মনোবল আর চেষ্টা থাকলে অবশ্যই সফলতা পাওয়া সম্ভব।

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

nu

অনার্স প্রফেশনাল ভর্তি ২০২২

Apply Online Here জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের অনার্স প্রফেশনাল কোর্সসমূহে ভর্তি কার্যক্রমের অনলাইনে প্রাথমিক আবেদনের …

Leave a Reply

Your email address will not be published.