Breaking News

ডিম কিনেই ফ্রিজে রাখলে যে ক্ষতি হয়

ডিম কিনেই ফ্রিজে রাখলে যে ক্ষতি হয়

অনেকেই বাজার থেকে ডিম কিনে এনেই ফ্রিজে রেখে দেন। ফ্রিজে ডিম রাখেন না, এমন পরিবার খুঁজে পাওয়া যাবে না। ডিম বেশিদিন বাইরে রাখলে সেটা নষ্ট হয়ে যেতে পারে, এমন একটা আশঙ্কার জায়গা থেকে আমরা সকলে ডিম ফ্রিজেই সাজিয়ে রাখি। কিন্তু এতে ডিমের স্বাস্থ্য ঠিক থাকলেও আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে, এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

 

Screenshot-20231110-204515-Facebook

ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে থাকে। তাই আমরা ফ্রিজে ভালো থাকার জন্য খাবার-দাবার রেখে থাকি। কিন্তু ডিম যখন বাজার থেকে এনেই ফ্রিজে রেখে দেওয়া হচ্ছে তখন ব্যাপারটা হচ্ছে ঠিক বিপরীত। ফ্রিজে রাখলে ডিমে এক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়ার জন্ম হয়।

 

ফ্রিজের ভেতরের তাপমাত্রার কোনো পরিবর্তন হয় না। ফলে ডিমে জন্ম নেওয়া সব ক্ষতিকর ব্যাকটেরিয়া জীবিত অবস্থায়ই থাকে। এসব ব্যাকটেরিয়ার মধ্যে রয়েছে খাদ্যবাহিত রোগের জন্য দায়ী ‘সালমোনেল্লা ব্যাকটেরিয়া’। এটি মুরগির মতো বিভিন্ন পশু-পাখির পরিপাকতন্ত্রে হয়ে থাকে।

 

এ ব্যাকটেরিয়ার আক্রমণে খাবারে বিষক্রিয়াসহ নানা ধরনের সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। এমনকি এ ব্যাকটেরিয়ার গুরুতর সংক্রমণের কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে। পেটের সমস্যার জন্যও দায়ী এ ব্যাকটেরিয়া।

পুষ্টিবিদদের মতে, ফ্রিজে রাখা ডিম ফ্রিজ থেকে বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় কিছুক্ষণ রেখে দিতে হবে। তারপর ডিম রান্না করলে বিপদের ঝুঁকি কিছুটা কমে যায়। তারা বলছেন, ফ্রিজে রাখা ডিম দীর্ঘদিন পর খেলে তা থেকে ডায়রিয়াও হতে পারে।

 

তবে এখন গরমের সময়ে সামান্য কিছুদিনের জন্য ফ্রিজের সাধারণ তাপমাত্রায় ডিম রাখতে পারেন। বাজার থেকে কিনে আনা ডিম বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। ফ্রিজের ডিম থেকে শরীরে নানা রকমের সমস্যা বাড়তে পারে।

 

আর ডিম বেশি দিন ফ্রিজে রাখলে ডিমের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কারণ, ডিমে জন্ম নেওয়া ব্যাকটেরিয়ার চিহ্ন ডিমের খোসায় থেকে যায়, যা এটিকে পাতলা করে দেয়। যার ফলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। তাই ডিম ফ্রিজে রাখতে হলে ভালো করে পরিষ্কার করার পরই ফ্রিজে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

 

এ ছাড়াও ডিম বেশিদিন ফ্রিজে থাকার ফলে ডিমে এক ধরনের বাজে গন্ধ সৃষ্টি হয়, যা অন্যান্য খাবারের সঙ্গেও মিশে যায়। তাই ডিম বেশিদিন ফ্রিজে সংরক্ষণ না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

ডিমের খোসাতেই ঘর ছাড়বে টিকটিকি

ডিমের খোসাতেই ঘর ছাড়বে টিকটিকি     ঘরের ভিতরে ঘুরছে টিকটিকি। কোনো চেষ্টাতেই ঘড় ছাড়া …

Apply Online Here