Breaking News

র‍্যাঙ্কিংয়ে পাঁচে ওঠার সুযোগ বাংলাদেশের

ঘরের মাঠে আগামী ৫ জুলাই থেকে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাঠে নামবে বাংলাদেশ। এই সিরিজেই লাল-সবুজের প্রতিনিধিদের সামনে হাতছানি র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে উঠে আসার। তবে বিষয়টি মোটেই সহজ হবে না, তামিম ইকবালের দলের জন্য। শীর্ষ পাঁচের মুকুট ছিনিয়ে আনতে রশিদ খানের দলকে হোয়াইটওয়াশ করতে হবে সাকিব-তামিমদের।

 

Screenshot-20230626-152434-Facebook

আইসিসির সর্বশেষ হালনাগাদ করা ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম স্থানে। ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে এই স্থানে আছেন লাল-সবুজ জার্সিধারীরা।এদিকে ১০১ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে আছে দক্ষিণ আফ্রিকা এবং সমান পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে ইংল্যান্ড। আসন্ন ওয়ানডে সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে তিন রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের। এর ফলে সাকিবদের পয়েন্ট দাঁড়াবে ১০১-এ। এতে করে ইংলিশ ও প্রোটিয়াদের টপকে টেবিলের পাঁচে উঠে আসবে বাংলাদেশ। আর বাংলাদেশকে জায়গা ছেড়ে দিতে গিয়ে তালিকার ছয় ও সাতে নেমে যাবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।অন্যদিকে ২-১ ব্যবধানে সিরিজ জিতিলেও কোনো রেটিং পয়েন্ট পাবে না বাংলাদেশ। এতে তাদের র‍্যাঙ্কিংয়েও কোনো পরিবর্তন হবে না। এ ছাড়া ২-১ ব্যবধানে রশিদরা সিরিজ জিতলে তিন পয়েন্ট হারাবে বাংলাদেশ। তখনো সাতেই থাকবে তামিম ইকবালের দল। আর হোয়াইটওয়াশ হলে একধাপ পিছিয়ে আটে নেমে যাবে কোচ চণ্ডিকা হাথুরুসিংহের শীর্ষরা। এক্ষেত্রে সাতে উঠে আসবে আফগানরা।আগামী ৫ জুলাই থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ওয়ানডে সিরিজ। একই ভেন্যুতে সিরিজের পরের দুই ম্যাচ ৮ ও ১১ জুলাই। আসন্ন এই ওয়ানডে সিরিজের জন্য চমক রেখেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাঈম শেখ।ঘরের মাঠে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য নারী দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০ সদস্যের এই স্কোয়াড থেকেই মূল দল বাছাই করা হবে। আগামী ৩০ জুনের মধ্যেই তাদের অনুশীলন ক্যাম্পে যোগ দিতে বলা হয়েছে। তবে ১ জুলাই থেকে প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া ক্রিকেটারদের নিয়ে অনুশীলন শুরু হবে।

 

আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে সাদা বলের সিরিজ খেলতে আগামী জুলাইয়ে ঢাকায় আসবে ভারতীয় নারী দল।

 

এই সিরিজের সবগুলো ম্যাচই হবে শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এর মধ্য দিয়ে প্রায় ১১ বছর পর ‘হোম অব ক্রিকেট’ মিরপুরে মেয়েদের আন্তর্জাতিক ম্যাচ ফিরতে যাচ্ছে। সবশেষ ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার সঙ্গে এই মাঠে খেলেছিল বাঘিনীরা।

 

সূচি অনুযায়ী, সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী ৬ জুলাই ঢাকায় পা রাখবে ভারতীয় দল। সিরিজের টি-টোয়েন্টি ম্যাচগুলো মাঠে গড়াবে ৯, ১১ ও ১৩ জুলাই। টি-টোয়েন্টি ম্যাচগুলো শুরু হবে দুপুর ২টায়।দুইদিন বিরতি দিয়ে মাঠে গড়াবে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের ওয়ানডে সিরিজ। আগামী ১৬ জুলাই শুরু হবে ওয়ানডে সিরিজ, সিরিজের বাকি দুই ম্যাচ হবে ১৯ ও ২২ জুলাই। সকাল সাড়ে ৯টা থেকে মাঠে গড়াবে ওয়ানডে ম্যাচগুলো।

 

এতে ফ্লাডলাইটের আলোর না, বরং দিনের আলোতেই হবে সবগুলো ম্যাচ। আর এর মধ্য দিয়ে মিরপুরে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সিরিজ খেলার আক্ষেপ ঘুচবে লাল-সবুজের নারী দলের। ১৭ দিনের সফরে ছয়টি ম্যাচ খেলে ২৩ জুলাই দেশে ফিরে যাবে ভারতীয়রা।

 

একনজরে বাংলাদেশের প্রাথমিক দল :

 

নিগার সুলতানা জ্যোতি, সোবহারা মোস্তারি, মুর্শিদা খাতুন, লতা মণ্ডল, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার মেঘলা, দিশা বিশ্বাস, রাবেয়া, স্বর্ণা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, সুলতানা খাতুন, মারুফা আক্তার, দিলারা আক্তার, সাথী রানী, ঋতু মণি, সালমা খাতুন, শামিমা সুলতানা, ফারজানা হক পিঙ্কি, ফাহিমা খাতুন।

 

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

গরম পানি পান করলেই দূর হবে যে সমস্যা

গরম পানি পান করলেই দূর হবে যে সমস্যা   প্রতিদিন সকালে খালি পেটে ১-২ গ্লাস, …

Apply Online Here