এক বছর ছুটি পাচ্ছেন মেসি

এক বছর ছুটি পাচ্ছেন মেসি!

Screenshot-20230626-112521-Facebook

 

জুলাইয়ের প্রথম সপ্তাহেই যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে পাড়ি জমাচ্ছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। নতুন ক্লাব ও আমেরিকার কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে আন্তর্জাতিক ফুটবল থেকে মেসিকে এক বছরের ছুটি দিতে যাচ্ছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন। এমনই এক খবর জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড দ্য মিরর।

 

 

দ্য মিরর ছাড়াও খেলাধুলাবিষয়ক ওয়েবসাইট গোলডটকমসহ আরও কয়েকটি গণমাধ্যম এমন সংবাদ প্রচার করে।

 

 

কিন্তু এখন পর্যন্ত মেসির পক্ষ থেকে এ বিষয়ে কিছুই জানা যায়নি। এমনকি এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো কিছুই জানানো হয়নি আর্জেন্টিনা ফুটবল দল, লিওনেল স্কালোনি অথবা দেশটির ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেও।

দ্য মিররের দাবি, মেসি জাতীয় দল থেকে এক বছরের জন্য দূরে থাকতে দলের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলেছেন। তাদের থেকে সবুজ সংকেত পেলেই এক বছরের জন্য জাতীয় দল থেকে ছুটি পাবেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।সেই মোতাবেক আগামী জুলাই থেকে পরের বছরের জুন পর্যন্ত জাতীয় দল থেকে ছুটি পাবেন লিও।

কিন্তু বাস্তবতা বলছে মেসির এতো লম্বা সময় ছুটি পাওয়ার কোন সম্ভাবনাই নেই। কেননা ২০২৪ সালের জুন-জুলাই থেকেই শুরু হবে কোপা আমেরিকা। এছাড়া দলের অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ তো রয়েছেই।আন্তর্জাতিক ম্যাচগুলো বাদ দিলেও কোপা আমেরিকায় মেসিকে খেলতেই হবে। এছাড়া ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের খেলা তো রয়েছেই, যেটি শুরু হবে সেপ্টেম্বরে।

 

এসব দিক বিবেচনায় মেসি যদি ছুটি পানও তাহলে সেটি চার মাসের বেশি হওয়ার কোন সম্ভাবনাই নেই। যদি সেটিও না হয় তাহলে অতি গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতেই শুধু সার্ভিস পাওয়া যাবে মেসির।

ব্যাট হাতে দিমুথ করুনারত্নের দুর্দান্ত শতক, এরপর বল হাতে হাসারাঙ্গার পাঁচ উইকেট লাভ। আর তাতেই ২০২৩ বিশ্বকাপে খেলার স্বপ্ন চোখের পলকে ধূলিস্যাৎ হয়ে গেল আয়ারল্যান্ডের। টানা তিন ম্যাচ হারায় বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বিদায় নিতে হলো আইরিশদের।

 

বাছাইপর্বের নিজেদের তৃতীয় ম্যাচে করুনারত্নের সেঞ্চুরি আর সাদিরা সামরাউইক্রিমার ৮২ রানে ভর করে আয়ারল্যান্ডের সামনে ৩২৫ রানের পুঁজি দাঁড় করায় শ্রীলঙ্কা। কিন্তু এই ম্যাচেও দুর্ভাগ্যকে পিছু ছাড়াতে ব্যর্থ হয় আইরিশরা।

 

বাছাইপর্বের প্রথম দুই ম্যাচে লড়াই করে হারলেও লঙ্কানদের বিপক্ষে একেবারেই ধসে পড়ে আইরিশদের ব্যাটিং লাইন আপ। এক হাসারাঙ্গার স্পিন বিষে নীল হয়ে মাত্র ১৯২ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। আর সেই সুবাদে ১৩৩ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা।

 

পাশাপাশি বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা একেবারেই শেষ হয়ে যায় আয়ারল্যান্ডের।

 

আইরিশদের স্বপ্নভঙ্গের দিনে নতুন এক রেকর্ড গড়েছেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। টানা তিন ম্যাচে তিনি শিকার করেছেন পাঁচটি করে উইকেট। এখন পর্যন্ত টুর্নামেন্টে তিন ম্যাচ খেলে তিনি ঝুলিতে পুরেছেন ১৬টি উইকেট।

 

বুলাওয়েতে টসে হেরে ব্যাট করতে নেমে ৪৮ রানে দুই উইকেট হারালেও কারুনারত্নে ও সামরাউইক্রিমার ১৬৮ রানের জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এক পা দিয়ে রাখে শ্রীলঙ্কা। সামরাউইক্রিমা ৮২ রানে থামলেও কারুনারত্নে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি।

 

১০৩ রান করে কারুনারত্নে সাজঘরে ফিরলে বাকি কাজটা সারেন চারিথ আশালাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভা। আশালাঙ্কার ৩৮ ও ডি সিলভার ৪২ রানে ভর করে সবগুলো উইকেট হারিয়ে আইরিশদের সামনে ৩২৫ রানের পুঁজি দাঁড় করায় লঙ্কানরা।

 

জবাবে ব্যাট করতে নেমে ২১ রানে শুরু হওয়া উইকেট পতনের লাগাম টেনে ধরতে পারেননি আয়ারল্যান্ডের ব্যাটাররা। লাহিরু কুমারার হাত ধরে উইকেট পতন শুরু হয়ে তা থামে হাসারাঙ্গার হাতে। টানা তিন ম্যাচে ফাইফার বাগিয়ে নেয়ার পাশাপাশি ডানহাতি এই স্পিনার ধসিয়ে দেন আইরিশদের ব্যাটিং লাইন আপ।

 

বাছাইপর্বের ‘বি’ গ্রুপ থেকে সুপার সিক্স নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও ওমানের। আর ‘এ’ গ্রুপ থেকে সুপার সিক্সের টিকিট কেটেছে জিম্বাবুয়ে, নেদারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

ব্রান্ডন ম্যাকমালেনের ১৩৬ রানের অনবদ্য ইনিংসে ভর করে ওমানকে ৭৬ রানে হারিয়েছে স্কটল্যান্ড। এই জয়ে বিশ্বকাপ বাছাইয়ে সুপার সিক্স নিশ্চিত করেছে স্কটিশরা। অন্যদিকে হেরেও বাছাইপর্বের শেষ ছয়ে জায়গা করে নিয়েছে ওমান। মূলত অপর ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে হেরে সীমিত ওভারের বিশ্বকাপে খেলার স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে আয়ারল্যান্ডের। আর আইরিশদের হারের সঙ্গে সঙ্গেই গ্রুপ ‘বি’ থেকে সুপার সিক্স নিশ্চিত করেছে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান।

 

বুলাওয়ে অ্যাথলেটিক ক্লাবে টস জিতে স্কটল্যান্ডকে শুরুতে ব্যাটিংয়ে পাঠায় ওমান। ব্যাটিংয়ে নেমে রানের খাতা খোলার আগেই ফিরে যান ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইড। তবে দ্বিতীয় উইকেটে শুরুর ধাক্কা সামাল দেন আরেক ওপেনার ম্যাথু ক্রস ও তিনে নামা ব্রান্ডন ম্যাকমালেন। ২৭ রানে ম্যাথু ফিরলে ভাঙে তাদের ৮২ রানের জুটি।

 

তৃতীয় উইকেটে ক্রিজে থিতু হন ম্যাকমালেন ও বেরিংটন। ১২২ বলে ১৩৮ রানের ঝোড়ো জুটি গড়েন স্কটিশদের এই দুই ব্যাটার। এরপর সাত বাউন্ডারিতে ব্যক্তিগত ৬০-এ রান-আউটের ফাঁদে পড়ে কাঁটা পড়েন বেরিংটন। তবে অপরপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নেন ম্যাকমালেন। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতক হাঁকিয়ে ১৩৬ রানে প্যাভিলিয়নের পথ ধরেন টপ-অর্ডারের এই ব্যাটার। ফেরার আগে ১১৩ স্ট্রাইক রেটে হাঁকান ১৪ চার ও তিন ছক্কা।

 

এরপর শেষ দিকে টমাস ম্যাকিনটশের ৩২ ও মার্ক ওয়াটের ২৫ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে স্কোর বোর্ডে ৩২০ রান জড়ো করে স্কটিশরা।

 

ওমানের হয়ে ৫৫ রান খরচায় পাঁচ উইকেট নেন বিলাল খান। এ ছাড়া ফাইয়াজ বাট দুটি এবং যাই ওডেড্রা একটি উইকেট শিকার করেন।

 

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২৫ রানেই প্রথম উইকেট হারায় ওমান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে মধ্যপ্রাচ্যের দলটি। ১০২ রানেই টপ-অর্ডারের পাঁচ উইকেট খুইয়ে বসে তারা।

 

টপ-অর্ডারের ক্রমাগত ব্যর্থতার মধ্যে খানিকটা হলেও ইনিংস মেরামতের কাজ সারেন মিডল-অর্ডারের আয়ান ও শোয়েব। তবে ব্যক্তিগত ৩০ রানে আয়ান বিদায় নিলে ১২০ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে বেশ ধুঁকতে থাকে দলটি। এরপর টেল-অ্যান্ডারের নাসিমের চমকে জয়ের স্বপ্ন বুনেছিল মধ্যপ্রাচ্যের দলটি। তবে শেষ পর্যন্ত বড় ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের। সাত চার ও তিন ছক্কায় ৬৯ রানের মারকুটে ইনিংস খেলে বিদায় নেন নাসিম।

 

 

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৪ রানে থামে ওমানের ইনিংস। তবে ৭৬ রানের বড় পরাজয়ের পরও শ্রীলঙ্কা ও স্কটল্যান্ডের সঙ্গে সুপার সিক্স নিশ্চিত করেছে তারা। এই দৌড়ে ছিটকে গেছে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

 

 

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

১৯ লাখ টাকা বেতনে কর্মী নিবে জাইকা

১৯ লাখ টাকা বেতনে কর্মী নিবে জাইকা Apply Online Here জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে …

Apply Online Here