Breaking News

সমন্বিত ৯ ব্যাংকের পরীক্ষার আসনবিন্যাস ২০২৩

 

১৭৬৩ পদে সমন্বিত ৯ ব্যাংকের পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

পরীক্ষার তারিখঃ ১০-০৩-২০২৩ তারিখ

বিস্তারিত দেখুন নিচেঃ

পরীক্ষার প্রস্তুতি নিবেন যে ভাবে?

প্রথম ধাপঃ আমাদের দেওয়া ভিডিও ক্লাস করতে হবে সবার আগে। প্রতিটা অধ্যায়ভিত্তিক ভিডিও ক্লাস থাকবে অভিজ্ঞ শিক্ষকদের।  (ভিডিও ক্লাস শুধুমাত্র প্রথম তিন মাসের পরীক্ষার্থীদের জন্য ফ্রি থাকবে)

দ্বিতীয় ধাপঃ জব’স পাসওয়ার্ড বইয়ের পৃষ্ঠা অনুযায়ী অধ্যায় বার বার পড়বেন। কোন বিষয় মনে না থাকলে সেটা যখন মনে হবে সেই বিষয়গুলো নোট করবেন অধ্যায় ভিত্তিক। এছাড়াও বইয়েই কালার করে রাখবেন যাতে বার বার পড়তে পারেন।

তৃতীয় ধাপঃ অধ্যায়ভিত্তিক পড়া শেষ হলে Android App: Job aid অ্যাপে লগইন করে কুইজ টেস্ট অংশে অধ্যায় ভিত্তিক অনুশীলন করবেন। এখানে আপনি যদি অধ্যায়ের কোন উত্তর ভুল করেন সেই ভুলগুলো সহজেই ধরতে পারবেন এবং Wrong Answer এর মধ্যে জমা হতে থাকবে। আপনি চাইলে যে কোন সময় এই ভুলগুলো রিভিশন দিতে পারবেন।

চতুর্থ ধাপঃ পড়ার সময় বা আপনি যে অধ্যায় পড়ছেন সেই বিষয়ে কোন কিছু বুঝতে সমস্যা হলে অথবা তথ্য নিয়ে সন্দেহ হলে Ask Your Teacher এর মাধ্যমে আপনি জিজ্ঞাসা করতে পারবেন। যদি চ্যাটের মাধ্যমে বুঝে দেওয়া সম্ভব হয় তাহলে এসএমএস এর মাধ্যমে উত্তর পাবেন। আর যদি জটিল বিষয় হয় তাহলে সমাধানের ক্লাসের মাধ্যমে বুঝিয়ে দেওয়া হবে।

পঞ্চম ধাপঃ সারাদিন আপনি যা পড়লেন সেই বিষয়গুলো পড়া কেমন হলো তা নিজেকে যাচাইয়ের জন্য Daily Exam পরীক্ষা দিবেন। এতে সহজেই আপনি বুঝতে পারবেন আপনার পড়াশুনা কেমন হচ্ছে।

এইভাবে ১০০দিনে আপনি ৯০টা অধ্যায়ের পরীক্ষার প্রস্তুতি নিবেন এতে সহজেই আপনি প্রাথমিক শিক্ষক নিয়োগ, শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তর সহ সকল সরকারি চাকরির প্রস্তুতি নিতে পারবেন । কারণ এই ৯০টা অধ্যায় থেকেই দেশের প্রতিটা চাকরির পরীক্ষায় সর্বনিম্ন ৭০%-৮০% প্রশ্ন কমন হয়ে থাকে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ, শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তর সহ সকল সরকারি চাকরির প্রস্তুতি নিন একসাথে ।

জব’স পাসওয়ার্ড বইটির মূল্যঃ ৪৩০ টাকা।  সেই সাথে প্রতিটা মেম্বারের জন্য আলাদা ১০০ দিনের পরীক্ষার রুটিন পরিকল্পনা করা হয়েছে । আপনি যে দিন বইটি ক্রয় করবেন এবং পরীক্ষার রুটিন ডাউনলোড দিবেন, সেই দিন থেকে আপনার জন্য ১০০ দিনের পরীক্ষার রুটিন তৈরি হবে এবং আপনি ১০০ দিনে বইটি শেষ করতে পারবেন।

জব’স পাসওয়ার্ড বইটি বিগত সকল বছরের প্রাক প্রাথমিক ও প্রাথমিক শিক্ষক নিয়োগ, শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয়, অধিদপ্তর সহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ (Analysis) করে রচিত। সরকারি চাকরির পরীক্ষায় সর্বোচ্চ কমনের জন্য এবং প্রতিটা অধ্যায়ের কোন অংশ সবচেয়ে গুরুত্বপূর্ণ তা বইটিতে আলোচনা করা হয়েছে। বইটিকে পেজে বড় করার জন্য কোন আজেবাজে তথ্য যোগ করা থেকে বিরত থাকা হয়েছে। প্রতিটা চাকরির পরীক্ষার জন্য যা প্রয়োজন তা শুধু যোগ করা হয়েছে।

বাজারে প্রচলিত অনেক বই থেকে আমরা ব্যতিক্রম কেন?    

প্রচলিত প্রাথমিক শিক্ষক নিয়োগের একটি বই ১২০০ পেজের + শিক্ষক নিবন্ধনের (স্কুল+কলেজ) = ১২০০+ ১২০০ পেজের, মন্ত্রণালয় অধিদপ্তরের প্রতিটি পদের জন্য আলাদা আলাদা প্রায় ১২০০ পেজের বই। দেখা যায় প্রায় ৩৬০০ থেকে ৪৮০০ পেজের বই পড়তে হচ্ছে ৩ ধরণের চাকরির পরীক্ষার জন্য যা কোন পরীক্ষার্থীর পক্ষে পড়া কি সম্ভব ?? একবার পড়ার পরে রিভিশন দিতে চাইলে চাকরির বয়স শেষ হয়ে যাবে প্রায়। অতিরিক্ত ও আজেবাজে তথ্য এবং বিশাল বিশাল বই চাকরির প্রার্থীদের ব্যর্থ হওয়ার প্রধান ও অন্যতম কারণ। প্রতিটি  চাকরির পরীক্ষার জন্য বেসিক কিছু তথ্য প্রয়োজন যা থেকেই সর্বনিম্ন ৭০%-৮০% কমন আসে। আর  সেই বিষয়টিকে  গুরুত্ব দিয়েই জব’স পাসওয়ার্ড বইটি রচনা করা হয়েছে।সাথেই আছে পড়ার জন্য কৌশল , শর্ট সাজেশন এবং কিভাবে সহজে ভাল  ফলাফল  করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা। কোন চাকরির প্রার্থী যদি জব’স পাসওয়ার্ড বইটি ভালভাবে পড়ে আমাদের দেয়া ১০০ দিনের রুটিন শেষ করতে পারে তাহলে বেশি ভাগ পরীক্ষায় ভাল করতে পারবে। তা ছাড়াও চাকরির পরীক্ষার জন্য যা কিছু প্রয়োজন সকল তথ্য আমরা আপডেট দিবো।  সাথেই প্রতিবছর চাকরির পরীক্ষায় কিছু কমন প্রশ্ন হয়ে থাকে সেই বিষয়ে এবং প্রশ্ন  প্যাটান  বিষয়ে বিস্তারিত আমরা পোস্ট করে জানিয়ে দিবো।

যে ভাবে পরীক্ষায় অংশগ্রহণ করবেন: 

 

About Ruma Khatun

আমি একজন সরকারি চাকরিজীবী। আমি শিক্ষার্থীদের জন্য অবসর সময়ে লেখা-লেখি করি। আমি সরকারি বি এল কলেজের সাবেক শিক্ষার্থী।

Check Also

প্রবাসী কল্যাণ ব্যাংকে সিনিয়র অফিসার ২০২০ সাল ভিত্তিক কর্মকর্তাদের পদায়ন

প্রবাসী কল্যাণ ব্যাংক (pkb) – সিনিয়র অফিসার-২০২০ সাল ভিত্তিক কর্মকর্তাদের পদায়ন আদেশ  যোগদানঃ ১১ ফেব্রুয়ারি …

Leave a Reply

Apply Online Here